GM MEDIA

কবিতা বিক্রি হবে || স্নেহা


কবিতা বিক্রি হবে 
...স্নেহা 

কবিতা বিক্রি হবে। 
হ্যাঁ; এক গুচ্ছ লাল টকটকে গোলাপের বিনিময়ে এক ঝুড়ি কবিতা বিক্রি হবে। 
কিনবে? 
কিনবে তুমি? 
আমার কবিতা জুড়ে সাদা মেঘেরা দলবেঁধে বসন্ত 
কোকিল আর শরতের মল্লিকা হয়ে ঘুরে বেড়ায়, 
কখনো পল্লী বালার মতো এঁকেবেঁকে মেঠো পথ ধরে 
এফোঁড়ওফোঁড় করে ছুটে বেড়ায় গ্রাম্য কোন এক অচেনা নও জোয়ান, 
বেদনার কাল কেটে কয়েক যুগ পরে শক্ত বাহু আর 
এক বুক শক্তি নিয়ে ছুটে আসবে কপোতীকে ছিনিয়ে নিতে। 
কিনবে, কিনবে আমার কবিতা? 

আমার কবিতা জুড়ে শূন্য হৃদয়ে আঘাত করে 
কোন শ্যামল বর্ণচোরা বাবার রাজকুমার, 
রাজকুমারী বোনের ধর্ষিত শরীরে রক্তে লেপটানো চেহারা 
দেখে বিরহ ব্যথায় অক্লেশ কাতর হয়ে ঐ নির্মল 
আকাশের দিকে অসহায়ত্ব চোখের চাহনি। 
অতঃপর আইনের চোখ ফাঁকি দিয়ে পঁচিশ বছরের 
সাজাকে মাত্র তিন হাজার টাকার বিনিময়ে উড়িয়ে দেওয়া। 
কিনবে? 
কিনবে আমার কবিতা? 

আমার কবিতা জুড়ে পিতৃহারা কন্যার নিরব কান্না পাথর চেপে আসে, 
শৈশব, কৈশোরের সুখের দিনের ছোঁয়া নাহি লাগে আপন দেহে৷ 
দুচারটে পয়সা জুগিয়ে দুমুঠো অন্ন খোঁজে রাজপথে ঘুরে ঘুরে পায়ের গোড়ালি খসে। 
কিনবে হে বন্ধু! 
কিনবে আমার কবিতা? 

আমার কবিতা ভারে আকাশ ভারী হয়ে কান্না নামে বৃষ্টি আসে মুষলধারে। 
আমি বিক্রি করে দেবো তাদের কষ্টগুলো। 
বিনিময়ে বন্ধু কতগুলি টকটকে গোলাপ দেবে?

No comments

Powered by Blogger.