GM MEDIA

আন্দোলন নয়, সচেতনতা চাই | সজীব অধিকারী


এই তো বেশি নয় ১ সপ্তাহ আগে ২জন শিক্ষার্থীর সড়ক দূর্ঘটনা মারা গিয়েছে তাই নিয়ে কত আন্দোলন নাই হলো আমাদের দেশে,,,, দাবী ছিল #নিরাপদ_সড়ক_চাই।। কিন্তু আসলে কী সড়ক আন্দোলন করে সড়ক ব্যবস্থা নিরাপদ হয়েছে?? প্রশ্ন রইলো সকল পাঠকের কাছে,,,, 

আজ কলেজ থেকে ৩ বন্ধু মিলে রাস্তার একদম পাশ দিয়ে হাঁটতে হাঁটতে বাসায় ফিড়ছি,খুলনা টু যশোর হাইওয়ে দিয়ে,,হাইওয়ে ছিল তাই আমরা খুব সাবধানতা বজায় রেখে প্রতিটা পা সামনের দিকে এগিয়ে যাচ্ছিলাম,, অনেক মানুষ বলে যে তার পেছনে ও নেকী দুটি চোখ আছে কিন্তু না ভাই আমার পেছনে কোন চোখ নেই,তাই পিছনে কী হচ্ছে সেটা আমি বলতে ও পারি না"!! জায়গায় টা ছিল খুলনা বিভাগীয় শেখ আবু নাসের স্টেডিয়াম এর সামনে,,, আমি শুধু এটা অনুভব করলাম কিছু একটা আমাকে পিছন থেকে ধাক্কা দিয়েছে এবং রাস্তার পাশে মাটিতে পারে গেলাম,পিছনে ফিড়ে দেখি একটা ব্যাটারিতে চালিত CNG আমাকে ধাক্কা দিয়েছে,,৩ বন্ধু এবং স্টেডিয়াম এর গেটে বসে থাকা সিকুরিটি গার্ড CNG চালকে দৌড়ে গিয়ে CNG থেকে বের করে হাতাহাতি শুরু করে দিয়েছে,, আমি নিজে থেকেই মাটি থেকে উঠে দাঁড়ালাম কারন ভাগ্যটা ভাল ছিল তাই বৃষ্টিতে ভেজা নরম মাটিতে পরেছিলাম ফলে কিছুই হয় নাই আমার।। নিজে থেকে হেটে হেটে CNG কাছে গেলাম,,,ততক্ষণ এ আমার ৩ বন্ধু,ওই CNG তে বসে থাকা ২জন যাত্রী ও স্টেডিয়ামে গার্ডে থাকা আঙ্কেল মিলে চালকের সাথে হাতাহাতি শুরু করে দিয়েছে,আমার বন্ধুরা কিছু খারাপ ভাষা ও ব্যবহার করছিল চালকের সাথে!! আমি কাঁদা মাখা দেহ নিয়ে চেষ্টা করলাম তাঁদের শান্ত করতে এবং আমার কিছু হয়নি দেখে তাঁরা শান্ত হলো,,,, আমি নিজে ভাল ভাবে CNG চালকের কাছে জিঙ্গাসা করলাম আঙ্কেল আপনি রাস্তার এত পাশ দিয়ে গাড়ি কেন চালাচ্ছিলেন??

উওরটা এলো যে তার ফোনে কল এসেছিল এবং কল রিছিভ করতে গিয়ে তার ফলে এটা হয়েছে,,,, বাহ্ বাহ্ বলে উঠলাম আমি এবং একটু রেগে গিয়ে বল্লাম আমার জীবনের মূল্যর থেকে একটা কল এর মূল্য বেশি আপনার কাছে??? চালকের কোন উওর ছিল না শুধু মাথা নিচু করে ছিল কারন সে অপরাধী,,,, তারপর তার গাড়িতে বসে থাকা একটা যাত্রী বলে উঠলো ভাইয়া এই গাড়িতে হর্ন নাই,,,সে আগেও একটা ছোট বাচ্ছাকে চাপা দিতে গিয়েছিল,,, (ওই ছিল তার গাড়ির অবস্থা) আমরা চাইলে হয়তো বা ইচ্ছা মত ওই CNG চালকটি কে মারতে পারতাম কিন্তু তাঁতে কী ওনার মত সব বেপরোয়া চালকের শিক্ষা হতো,,,,?হয়তো বা না।।। আমি ওই বেপরোয়া CNG চালকের পা দুটি ধরতে শুধু বাকি ছিলাম এটা বোঝাতে গিয়ে যে উপার্যন এর জন্য রাস্তায় নেমেছেন ঠিক কিন্তু উপার্যনটা যেন কারো জীবনকে কেঁড়ে না নেয়, কারন আমার মত হাজারো ছেলের বাবা মায়ের কাছে তাঁদের ছেলের জীবনের মূল্য মাত্র ২০ লক্ষ টাকা নয়।।। কথা গুলো শুনে CNG চালকটি অনুসচনা করে কেঁদে দিয়েছিল এবং আমার হাত দুটি ধরে বলে ভাই আর এমনটা হবে না,,আজ ই গাড়িতে হর্ন লাগাবো,,, সত্যি জানি না ওই CNG চালক তার গাড়িতে হর্ন আদো লাগাবে কী না তবে এটা জানি যে এই বেপরোয়া গাড়ি চালকদের গাড়ি চালানোর সিস্টেমটা কোন দিন সম্পূর্ন পরিবর্তন না,,,তাহলে শুধু শুধু আন্দোলন করে কী লাভ?? তবে এটাও সত্যি মাঝে মাঝে আন্দোলন এর ও প্রয়োজন আছে কারন আন্দোলনের ফলে একদিনের জন্য হলেও একটি মা তার সন্তানকে হাড়াবে না বেপরোয়া গাড়ি চালকের জন্য।। পরিবর্তনটা তখন ই হবে যখন সমাজের প্রতিটা মানুষ তার নিজের স্থান থেকে সচেতন হবে,,,

এই ধরনের পরিবর্তনের এর জন্য রাস্তায় নেমে আন্দোলন করতে হবে না।।। আজ আমিও বলতে বাধ্য,,যে #নিরাপদ_সড়ক_চাই লেখক:-সজিব অধিকারী

No comments

Powered by Blogger.